শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ে নবীনবরণ অনুষ্ঠিত

জীবনে সাফল্য প্রত্যাশা করেনা এমন একটি মানুষও তোমরা কেউ বের করতে পারবে? অবধারিতভাবেই উত্তর হবে না। আমরা জানি ইচ্ছে থাকলেই উপায় হয়। কিন্তু সবারই ইচ্ছা যেখানে সফল হওয়ার সেখানে এত ব্যার্থ মানুষ কেন! তারমানে প্রত্যাশার সাথে প্রচেষ্টার ব্যবধান পাহাড় সমান। বিশেষকরে যে পথে হাটলে সাফল্য আসবে আমরা সেই পথ নির্বাচনে ভুল করছি। যেমন জ্ঞাণার্জনের জন্য আমরা পুঁজিগত বিদ্যাকেই আকড়ে ধরে শিক্ষাজীবনটা পার করছি। ফলে ফলাফল হচ্ছে সিজিপিএ নির্ভর বা সনদ সর্বস্ব শিক্ষিতের বোঝা বড় হচ্ছে। মেধাভিত্তিক সৃজনশীল শিক্ষার জন্য চাই বেশি করে সহশিক্ষামূলক কার্যক্রমে অংশগ্রহণ করা। বিশেষকরে একাডেমীক পুস্তকের বাইরে অন্যান্য নোবেল পড়া, নাচ, গান, বিতর্ক এসবে বেশি করে অংশগ্রহণ করাসহ অনুষ্ঠান আয়োজন, সাহিত্য চর্চা ও খেলাধুলায় যতটা সম্ভব নিজেদের সম্পৃক্ত রাখার চেষ্টা করা। আর এসবের মাঝেই একদিন নিজের মধ্যে নেতৃত্ব গুণ তথা আত্মবিশ্বাস খুঁজে পাবে। খ্যাতিমান লেখক ও সাংবাদিক আনিসুল হক এর অনুপ্রেরণামূলক এজাতীয় বক্তব্য ও অন্যান্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় দেশের প্রথম ফ্যাশন ও ডিজাইন বেইজড সাংস্কৃতিক তথা সৃজনশীল বিশ্ববিদ্যালয় শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির ফল ও সামার সেমিষ্টার-২০২২ এর নবীনবরণ অনুষ্ঠান।

রাজধানীর উত্তরায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খ্যাতিমান লেখক ও সাংবাদিক আনিসুল হক এবং সম্মানীত অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান অধ্যাপক (ঢাকা বিশ্ববিদ্যালয়) শিল্পী মোস্তাফিজুল হক এবং শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের চেয়রম্যান ও বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ডাঃ আহসানুল কবীর।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর শামসুন নাহারের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে রেজিস্ট্রার ড. পাড় মশিয়ূর রহমানসহ বিভিন্ন বিভাগের ডীন, বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ পরিচালক শিল্পী লিলি ইসলাম।
নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন অধ্যাপক শিল্পী মোস্তাফিজুল হকও তিনি ‘সমৃদ্ধ ক্যারিয়ার অর্জনের মাধ্যমে জীবনে যেমনি সাফল্য আসে, তেমনি মানবীয় গুনাবলী সম্পন্ন আদর্শ মানুষ হওয়ার মধ্য দিয়ে আলোকিত মানুষ হওয়া সম্ভব’ মর্মে অভিমত ব্যাক্ত করেন। ফলে উভয় ব্যাপারেই সমান গুরুত্ব দিয়ে জীবনকে এগিয়ে নেয়ার পরামর্শ দেন তিনি।


মনোমুগ্ধকর বিভিন্ন সঙ্গীত ও নৃত্যের মূর্ছনায় অনুষ্ঠান মাতিয়ে রাখে বিশ্ববিদ্যালয়ের কালচারাল ফোরাম ও বিভিন্ন বিভাগের মেধাবী শিল্পীরা। অতঃপর র‌্যাফেল ড্র ও ধন্যবাদ জ্ঞাপণের মধ্যে দিয়ে শেষ হয় প্রায় দিনব্যাপী এ অনুষ্ঠান ।

News & Events