শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মরহুম মোঃ ইমামুল কবীর শান্ত’র প্রথম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা দোয়া ও স্মরণসভা

বিনম্র শ্রদ্ধা, দোয়া মাহফিল ও স্মরণসভার মধ্য দিয়ে পালিত হলো শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বীর মক্তিযোদ্ধা মোঃ ইমামুল কবীর শান্ত’র প্রথম মৃত্যুবার্ষিকী।

গতকাল রোববার বেলা সাড়ে ১১টায় রাজধানীর বনানী কবরস্থানে মরহুমের কবর জিয়ারত ও দোয়া অনষ্ঠিত হয়। বিকালে উত্তরা ৭ নং সেক্টরের সোনারগাও জনপথ রোডের ৪৫ নং বাড়িতে তাঁর প্রতিষ্ঠিত শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের স্থায়ী ভবনে মরহুমের স্মরণে এক আলোচনা অনুষ্ঠান হয়। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত বছরের ৩০ মেশনিবার সকাল সাতটার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। বয়স হয়েছিল ৬৬ বছর। তাঁর শেষ ইচ্ছা অনুযায়ী ওইদিন বেলা সাড়ে তিনটার দিকে রাজধানীর বনানী কবরস্থানে মায়েরকবরে তাঁকে দাফন করা হয়।

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির বোর্ড অবট্রাস্টিজ, সুন্দরবন কুরিয়ার সার্ভিস (প্রা.) লিমিটেড, শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফাউন্ডেশন এবং শান্ত-নিবাসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানও মোঃ ইমামুল কবীর শান্ত।

দৈনিক আজকের প্রত্যাশা’র সম্পাদকও ছিলেন তিনি।শান্ত-মারিয়াম ফাউন্ডেশন, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভটেকনোলজি, সুন্দরবন কুরিয়ার সার্ভিস (প্রা.) লিমিটেড, দৈনিক আজকের প্রত্যাশাসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের পক্ষ থেকে মরহুমের কবরে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা জানাতে মরহুমের পরিবারের আত্মীয়-স্বজনসহবনানী কবরস্থানে উপস্থিত ছিলেন শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের বর্তমানচেয়ারম্যান ও দৈনিক আজকের প্রত্যাশার সম্পাদক ডাঃ মোঃ আহসানুল কবির, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির বোর্ড অব ট্রাস্টিজ-এর চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের অধ্যাপক শিল্পী মোস্তাফিজুল হক, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক শামসুন্নাহার, সুন্দরবন কুরিয়ার সার্ভিস (প্রা.) লি.-এর ব্যবস্থাপনা পরিচালক ও দৈনিক আজকের প্রত্যাশার প্রকাশক ইঞ্জিনিয়ার শেখ তানভীর আহমেদ রনি প্রমুখ।

এছাড়াও ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের অতিথিবৃন্দ দোয়া ও স্মরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এদিকে সন্ধানীর অংশগ্রহণে সুন্দরবন কুরিয়ারের দিলকুশা ও কামারপাড়া শাখায় অনুষ্ঠিত হয় রক্তদান কর্মসূচি, শান্ত-মারিয়াম ফাউন্ডেশন ভবনে ও সুন্দরবনের দিলকুশা শাখায় স্থিরচিত্র প্রদর্শনী, ভার্চুয়ালি মিলাদ ও দোয়া অনুষ্ঠান, আল মারকাজুল ইসলাম ও আঞ্জুমান মফিদুল ইসলামে নগদ আর্থিক সাহায্য ও দেশের ৬৪ জেলার ১২৮ এতিমখানা ও নিজস্ব কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে খাবারবিতরণ।

বিকেলের স্মরণ অনুষ্ঠানে প্রয়াত মোঃ ইমামুল কবীর শান্ত’র বিভিন্ন সময়ের সহকর্মী, বন্ধু ও শুভাকাক্সক্ষীবৃন্দ ভার্চুয়ালে তাঁকে নিয়ে বিভিন্ন স্মৃতিচারণ করেন। দেশমাতৃকার এই কৃতীসন্তানের স্মরণসভায় উপস্থিত অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। তাঁর কর্মজীবন এবং দেশ-জাতি-মানুষ ও উন্নয়ন নিয়ে বিভিন্ন জনের সংবেদনশীল স্মৃতিচারণে চোখের জল চাপাতে পারেননি অনেকেই!

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির জনসংযোগ বিভাগের পরিচালক কণ্ঠশিল্পী লিলি ইসলাম।প্রথম মৃত্যুবার্ষিকীতে শান্ত-মারিয়াম ফাউন্ডেশন অধীনস্থ সকল প্রতিষ্ঠানএবং তাঁর পরিবারের সদস্যবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনাসহ সকলের প্রতি সনির্বন্ধ দোয়ার নিবেদন করেন।উল্লেখ্য, ১৯৫৪ সালের ১১ ফেব্রুয়ারি খুলনার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন মা মাটি ও মানুষের সেবায় নিবেদিত মোঃ ইমামুল কবীর শান্ত। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। একই সঙ্গে ছিলেন বিশিষ্ট সমাজসেবক।

মানুষের কল্যাণে ছিলেন নিবেদিতপ্রাণ। স্বাধীনতা-পরবর্তী অর্থনৈতিকভাবে ভঙ্গুর এই দেশের মানুষকে কর্মমুখী করতে তিনি প্রতিষ্ঠা করেন শান্ত- মারিয়াম ফাউন্ডেশন ও এর অধীনস্থ সুন্দরবন কুরিয়ার সার্ভিস (প্রা.) লিমিটেড, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, শান্তমারিয়াম একাডেমি অব ক্রিয়েটিভ টেকনোলজি, শান্ত-মারিয়াম ফ্যাশনস্ লিমিটেড, দৈনিক আজকের প্রত্যাশা, এসএমপিপি, শান্ত-মারিয়াম সেন্টার ফর ক্রিয়েটিভ মিডিয়া, শিশু ও বয়স্ক পুনর্বাসন কেন্দ্র শান্তনিবাসসহ সমাজসেবা ও শিক্ষা উন্নয়নমূলক বিভিন্ন প্রতিষ্ঠান।

News & Events